Wellcome to National Portal
ভূমি মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ সেপ্টেম্বর ২০২৪

মাননীয় উপদেষ্টা, ভূমি মন্ত্রণালয় জনাব এ.এফ হাসান আরিফ কর্তৃক ১৪-০৯-২০২৪ থেকে ১৬-০৯-২৪ তারিখ পর্যন্ত চট্টগ্রাম জেলা সফরকালীন পরিদর্শন ও চলমান প্রকল্পের বাস্তব অগ্রগতি পর্যবেক্ষণ করেন।


প্রকাশন তারিখ : 2024-09-17

রের্কডরুম শাখা ও কাট্টলী সার্কেল ভূমি অফিস পরিদর্শন:  

মাননীয় উপদেষ্টা ভূমি মন্ত্রণালয় জনাব এ.এফ হাসান আরিফ কর্তৃক গত ১৫.০৯.২৪ তারিখ জেলা প্রশাসকের কার্যালয়, চট্টগ্রামের রেকর্ডরুম শাখা পরিদর্শন করা হয়। তিনি রেকর্ডরুম শাখার অটোমেশন প্রকল্পের আওতায় চলমান কাজের অগ্রগতি পর্যবেক্ষণ করেন। পরিদর্শনকালে অনলাইনে খতিয়ানের নকল কপি প্রাপ্তির জন্য আবেদনের পুরো প্রক্রিয়া অবলোকন করেন। এসময় রেকর্ডরুম শাখার গৃহীত পদক্ষেপ এবং সেবার মান নিয়ে তিনি সন্তোষ প্রকাশ করেন। রেকর্ডরুম পরিদর্শন শেষে তিনি চট্টগ্রাম মহানগরের কাট্টলী সার্কেল ভূমি অফিস পরিদর্শন করেন। পরিদর্শনকালে ই-নামজারি কার্যক্রম শেষে একজন নাগরিকের হাতে তাৎক্ষণিক খতিয়ান হস্তান্তর করেন । এ ছাড়া তিনি কাট্টলী সার্কেলে চলমান ডিজিটাল সার্ভে কার্যক্রমের অফিস প্রান্তের ডাটা এন্ট্রির কার্যক্রম পরিদর্শন করেন । পরিদর্শন শেষে ভূমি উপদেষ্টা প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে নাগরিকদের সহজ ভূমিসেবা প্রদানের বিষয়ে  দিক-নির্দেশনা প্রদান করেন।

 

মাননীয় উপদেষ্টা ভূমি মন্ত্রণালয় কর্তৃক চট্টগ্রাম জেলা রেকর্ডরুম কিয়স্ক এর মাধ্যমে সেবা গ্রহণের আবেদন প্রক্রিয়া পর্যবেক্ষণ

মাননীয় উপদেষ্টা ভূমি মন্ত্রণালয় কর্তৃক চট্টগ্রাম জেলার কাট্টলি সার্কেল অফিস পরিদর্শন

 

মাননীয় উপদেষ্টা কর্তৃক চট্টগ্রাম জেলার কাট্টলি সার্কেল অফিস পরিদর্শনকালে সেবা গ্রহিতার নিকট খতিয়ানের কপি হস্তান্তর

 

Establishment of Digital Land Management System (EDLMS) Project (১ম সংশোধিত) এর বাস্তবায়ন কার্যক্রম পরিদর্শন:  

মাননীয় উপদেষ্টা, ভূমি মন্ত্রণালয় জনাব এ এফ হাসান আরিফ মহোদয়  ১৬.০৯.২০২৪খ্রি. তারিখ EDLMS প্রকল্প  চট্রগ্রাম পরিদর্শন করেন। এ সময় প্রকল্পের জরিপ কাজে ব্যবহারযোগ্য UAV (ড্রোন), GNSS, ETS যন্ত্র সমূহের কার্যক্রম এবং সুফল সম্পর্কে অবহিত করা হয়। দক্ষিণ কোরিয়ার আর্থিক ও কারিগরি সহযোগিতায় নতুন প্রযুক্তিতে প্রকল্প এলাকার মৌজার ম্যাপ তৈরি করার পদ্ধতি চট্রগ্রাম সার্কিট হাউসের সামনে UAV (Drone) এর সাহায্যে Arial Photo Capturing, GNSS এর সাহায্যে কিভাবে কো- অর্ডিনেট এবং ETS (Electric Total Station) এর সাহায্যে কিস্তোয়ার কাজ সম্পন্ন করে নকশা প্রস্তুত করা হবে সে সকল বিষয়ে উপস্থাপন করা হয়।

মাননীয় উপদেষ্টা ভূমি মন্ত্রণালয় কর্তৃক চট্টগ্রাম জেলায় ইডিএলএমএস প্রকল্পের আওতায় চলমান জরিপ কার্যক্রম পরিদর্শন

 

 

মাননীয় উপদেষ্টা পরিদর্শনকালে ডিজিটাল ভূমি জরিপ পদ্ধতির কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন এবং প্রকল্পের নিদিষ্ট সময়ের মধ্যে জরিপ কার্যক্রম সততার সাথে সমাপ্ত করার জন্য নির্দেশনা প্রদান করেন। এছাড়া তিনি জানান যে, এটা একটি যুগ-উপযোগী পদ্ধতি এবং সাধারণ ভূমি মালিকগণকে উক্ত সেবা প্রদান করতে পারলে ভূমি মালিকদের হয়রানি কমে আসবে। পরির্দশনকালে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১), জনাব আনিস মাহমুদ , অতিরিক্ত সচিব ও প্রকল্প পরিচালক জনাব জিয়াউদ্দীন আহম্মেদ এনডিসি ও ইডিএলএমএস প্রকল্পের কর্মকর্তাবৃন্দ, চট্রগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার জনাব মোঃ তোফায়েল ইসলাম, এবং চট্রগ্রাম জেলার জেলা প্রশাসক ফরিদা খানসহ জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

চট্টগ্রাম বিভাগীয় ও জেলা প্রশাসনের রাজস্ব কর্মকর্তাদের সাথে মত বিনিময় সভা

মাননীয় উপদেষ্টা ১৬.০৯.২৪ ইং তারিখ দুপুর ১২:০০টায় চট্টগ্রাম সার্কিট হাউজে, চট্টগ্রাম জেলা প্রশাসনের সহযোগিতায় এবং বিভাগীয় প্রশাসন, চট্টগ্রামের আয়োজিত ভূমি ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে স্বচ্ছ, হয়রানিমুক্ত ও জনবান্ধব ভূমিসেবা প্রদানের লক্ষ্যে সংশ্লিষ্ট রাজস্ব কর্মকর্তাদের মূল্যবান দিক-নির্দেশনা প্রদান করেন। ভূমি রাজস্ব প্রশাসনের কর্মকর্তাদের সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় চট্টগ্রাম বিভাগের সকল জেলার অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব, সহকারী কমিশনার(ভূমি), সার্ভেয়ার, কানুনগো, ভূমি সহকারী কর্মকর্তা ও ভূমি উপসহকারী কর্মকর্তাবৃন্দ তাদের বিভিন্ন মতামত উপস্থাপন করেন। চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার জনাব মো: তোফায়েল ইসলাম এঁর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক, জনাব আনিস মাহমুদ, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব জিয়াউদ্দিন আহমেদ এনডিসি, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব, এইচ এম কামরুজ্জামান, চট্টগ্রাম জেলার জেলা প্রশাসক ফরিদা খানম, প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা পরিষদ চট্টগ্রাম, জোনাল সেটেলমেন্ট অফিসার এবং অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মাননীয় উপদেষ্টা ভূমি মন্ত্রণালয় এঁর সাথে চট্টগ্রাম বিভাগীয় ও জেলা প্রশাসনের রাজস্ব কর্মকর্তাদের সাথে মত বিনিময় সভা