Wellcome to National Portal
ভূমি মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ জুলাই ২০২৩

নামজারি শুনানির তারিখ ফোন করে জানানো হবে এবং ফিডব্যাক দেওয়া যাবে


প্রকাশন তারিখ : 2023-07-09

 

/চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তির সাহায্যে ভূমিসেবা দেয়া হবে - ভূমিমন্ত্রী/
/নামজারি শুনানির তারিখ ফোন করে জানানো হবে এবং ফিডব্যাক দেওয়া যাবে/
(ঢাকা, রবিবার, ০৯ জুলাই ২০২৩) ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে নামজারি শুনানির তারিখ ফোন করে জানানোর ব্যবস্থা গ্রহণ করেছে ভূমি মন্ত্রণালয়। নামজারি সেবা সম্পন্ন হবার পর সেবা গ্রহণকারী সেবার মানের বিষয়ে মতামতও (ফিডব্যাক) দিতে পারবেন।
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী আজ রবিবার রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত ভূমি ভবন মিলনায়তনে এ সম্পর্কিত ‘দেশব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ভূমিসেবার গুণগত মান মূল্যায়ন ও স্মার্ট নামজারি শুনানির নোটিশ প্রদান কার্যক্রম’-এর উদ্বোধন করেন। ভূমি সচিব মোঃ খলিলুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
প্রধান অতিথি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, আজকের এই সেবা কার্যক্রম চালুর মধ্যে দিয়ে চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তির সাহায্যে ভূমিসেবা প্রদান শুরু করে এক নতুন যুগে প্রবেশ করল ভূমি মন্ত্রণালয় - যা সত্যিই এক বিশাল অর্জন - এক বিপ্লব।
সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি মন্ত্রণালয় সেবামুখী মন্ত্রণালয়। আমরা সেই সে কথা মাথায় রেখেই কাজ করছি এবং যা করছি তা টেকসই করে করার চেষ্টা করছি। আমরা সিস্টেম এমনভাবে স্থাপন করছি যেন দুর্নীতির সুযোগই না থাকে। তবে আমরা মনে করি ভূমি মন্ত্রণালয়ের এখনো অনেকদূর যেতে হবে - তিনি এই সময় যোগ করেন।
রাজধানীর ভূমি ভবনে স্থাপিত নাগরিক সেবা কেন্দ্রের সফলতার ধারাবাহিকতায় দেশের প্রতিটি জেলায় সার্ভিস সেন্টার স্থাপন করার পরিকল্পনার কথা জানান ভূমিমন্ত্রী। মন্ত্রী আরও জানান, নামজারি শুনানির তারিখ ফোন করে জানানোর ‘ওয়ান ওয়ে’ ব্যবস্থা আগামী সেপ্টেম্বর থেকে ‘টু-ওয়ে’ তে উন্নীত করা হবে; ফলে নাগরিকগণ কথোপকথনেও অংশ নিয়ে বিস্তারিত জানতে পারবেন ও পাল্টা প্রশ্ন করতে পারবেন তাঁদের আবেদনকৃত সেবার বিষয়ে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে বসবাসকারী নাগরিকের কথা বিবেচনা করে এই সেবা সিলেটি, চাটগাঁইয়া সহ বিভিন্ন আঞ্চলিক ভাষায়ও দেওয়া যায় কিনা তারও সক্ষমতা যাচাই করা হবে।
ভূমি সচিব মোঃ খলিলুর রহমান জানান, সরকারের ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার পরিকল্পনাকে সামনে রেখে, স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে ভূমি সেবাকে জনবান্ধব করে গড়ে তোলার জন্য প্রতিনিয়ত কাজ করে চলেছে ভূমি মন্ত্রণালয়।
ভূমি মন্ত্রণালয়ের ডিকেএমপি অনুবিভাগের যুগ্মসচিব ড. মো: জাহিদ হোসেন পনির উদ্বোধনকৃত কার্যক্রম নিয়ে একটি সচিত্র উপস্থাপন করেন।
বাংলাদেশের সরকারি দপ্তরসমূহের মধ্যে প্রথমবারের মত ভূমি মন্ত্রণালয় কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) অটোমেটিক ভয়েস কল সিস্টেম চালু করলো।
কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে নাগরিকদের মোবাইল নম্বরে কলের মাধ্যমে নামজারি শুনানির তারিখ জানিয়ে দেওয়ার কার্যক্রম স্থাপন করার সাথে সাথে ভূমি মন্ত্রণালয় মাল্টি-চ্যানেল ভিত্তিক নাগরিক সেবা (কাস্টমার সার্ভিস) প্রদানে আরও এক ধাপ এগিয়ে গেল। পর্যায়ক্রমে অন্যান্য ভূমিসেবাতেও যুক্ত হবে কৃত্রিম বুদ্ধিমত্তা।
এছাড়া, বাংলাদেশের সকল উপজেলা ভূমি অফিসের নামজারি সেবার গুণগত মান সম্পর্কে ফিডব্যাক দিতে পারবেন তাঁরা। এর জন্য নামাজারি সেবা গ্রহণের পর একটি স্বয়ংক্রিয় ফোনকল করা হবে। এর মাধ্যমে নাগরিক নামজারি বিষয়ক সন্তুষ্টি বা অসন্তুষ্টির কারণ জানাতে পারবেন। কোন সুনির্দিষ্ট নামজারি মামলার সিদ্ধান্তের বিষয়ে অসন্তুষ্টির কারণটি ডিজিটাল উপায়ে সংগ্রহ করে শীঘ্রই ড্যাশবোর্ড land.gov.bd-এ প্রদর্শন করা হবে যা নিয়মিত মনিটরিং এর আওতায় আসবে। প্রাপ্ত মতামত মনিটরিং ও বিশ্লেষণ করে প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
আজকের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আবু বকর ছিদ্দীক এবং ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক ছিদ্দীকী। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আব্দুল বারিক-সহ ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দপ্তর এবং মাঠ পর্যায়ের ভূমি অফিসের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
/Land services will be provided with the help of fourth industrial revolution technology - Land Minister/
/Mutation hearing date will be informed by phone and feedback can be given/
Land Minister Saifuzzaman Chowdhury said that the Ministry of Land has taken measures to notify the date of the Mutation hearing by phone using artificial intelligence technology. Apart from this, after the completion of the Mutation service, the service recipient can also provide feedback on the quality of the service.
Land Minister Saifuzzaman Chowdhury inaugurated the related 'Country-wide assessment of the quality of land services through artificial intelligence and notification of smart Mutation hearing' at the Bhumi Bhavan Auditorium located in Tejgaon of the capital on Sunday. Land Secretary Md. Khalilur Rahman presided over the event.
The Chief Guest, Land Minister Saifuzzaman Chowdhury, said that by launching this service program today, the Ministry of Land has entered a new era by starting to provide land services with the help of the technology of the fourth industrial revolution - which is really a huge achievement and a revolution.
Saifuzzaman Chowdhury said that the Land Ministry is a service-oriented ministry. We are working with that in mind and trying to do what we are doing sustainably. We are setting up the system in such a way that there would be no scope for corruption. But we think the land ministry still has a long way to go - he added this time.
The land minister has informed about the plan to set up service centers in every district of the country in continuation of the success of the Citizen Service Center established in Bhumi Bhavan in the capital. The minister also said that the 'one-way' system of calling the date of the mutation hearing will be upgraded to 'two-way' from next September. As a result, citizens will be able to participate in the conversation and learn more about the services they have applied for. Apart from this, considering the citizens living in different parts of the country, whether this service can be provided in different regional dialects including Sylhet, Chatgaonian will also be verified.
Land Secretary Md. Khalilur Rahman said the land ministry is constantly working to make land services people-friendly using smart technology, keeping in view the government's plan to build a smart Bangladesh by 2041.
Ministry of Land DKMP wing Joint Secretary Dr.Md. Jahid Hossain Panir presented a PowerPoint presentation on the matter inaugurated.
For the first time among the government agencies of Bangladesh, the Ministry of Land has introduced an artificial intelligence (AI) automatic voice call system.
The Land Ministry has gone a step further in providing multi-channel-based citizen services (customer service) by automatically notifying the date of the registration hearing through calls to the citizens' mobile numbers using artificial intelligence technology. This technology of artificial intelligence will be added to other land services gradually.
In addition, citizens will be able to give feedback about the quality of the naming service of all the Upazila land offices in Bangladesh. For this, an automated phone call will be made after receiving the prayer service. Through this, citizens can express their satisfaction or dissatisfaction with the issue of mutation. The reason for dissatisfaction with the decision of a specific mutation case will be collected digitally and displayed on the land.gov.bd dashboard and monitored regularly.
Land Reform Board Chairman Md Abu Bakr Siddique and Land Appeal Board Chairman A K M Shamimul Huq Siddique were present as special guests at the inauguration ceremony. Among others, the Director General of Land Records and Survey Department, Md. Abdul Barik, along with various officials of the Ministry of Land and its departments/organizations and field-level land offices, were present at today's event.