ভূমি মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

ফটোগ্যালারি

শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভূমি মন্ত্রণালয় ও আওতাধীন সংস্থা/দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন (২০২০-০২-২১, শুক্রবার) (২০২০-০২-২১)
খুলনা জেলায় স্বচ্ছ, দক্ষ, জবাবদিহি ও জনবান্ধব ভূমিসেবা ব্যবস্থাপনায় নিশ্চিতকরণে শুদ্ধাচার ও উত্তমচর্চা বিষয়ক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপক ভূমি সচিব জনাব মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী, মূখ্য আলোচক বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার, সঞ্চালক ছিলেন জেলা প্রশাসক জনাব মোহাম্মদ হেলাল হোসেন উপস্থিতি ছিলেন। বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, সাংবাদিক, ইমাম প্রতিনিধি, শিক্ষক প্রতিনিধিসহ উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি)সহ ভূমি রাজস্ব প্রশাসনের সকল স্তরের কর্মকর্তা, জেলা প্রশাসনের সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন। সময়ঃ ০২ঃ৩০, স্থান- অফিসার্স ক্লাব অডিটোরিয়াম, তারিখ-১৯/০২/২০২০ (২০২০-০২-১৯)
(ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০) মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি তেজগাঁওয়ে ‘ভূমি ভবন কমপ্লেক্স’ নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মোঃ আবদুল হক সহ সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক (তত্ত্বাবধায়ক প্রকৌশলী, গণপূর্ত প্রকল্প সার্কেল-১) মোঃ মাহবুব হাসান ও ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রধান। ভূমি মন্ত্রণালয়ের সেবাদানকারী সকল দপ্তর/সংস্থাকে একই ছাদের নীচে এনে জনগণকে ‘এক জায়গায় সকল সেবা’ (One Stop Service) প্রদানের নিমিত্ত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নির্দেশনায় ঢাকার তেজগাঁও এলাকায় নির্মাণাধীন ‘ভূমি ভবন কমপ্লেক্স’ এ বছরের জুন মাস থেকে দাপ্তরিক কার্যক্রম শুরু করার জন্যে প্রস্তুত হবে। (২০২০-০২-১৯)
বাগেরহাটের জেলার রামপাল উপজেলায় নবনির্মিত খানজাহান আলী বিমানবন্দরের জন্য অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের মাঝে বাড়ি বাড়িতে গিয়ে এল,এ চেক হস্তান্তর করেন। জেলা প্রশাসক জনাব মোঃ মামুনুর রশিদের তত্বাবধানে এই চেক বিতরন করা হয়। এটি একটি ব্যাতিক্রম উদ্যোগ। তারিখ : ১৮/০২/২০২০ তারিখ, বিকাল ০৩ঃ৩০ ঘটিকা। (২০২০-০২-১৮)
বাগেরহাট জেলায় স্বচ্ছ, দক্ষ, জবাবদিহি ও জনবান্ধব ভূমিসেবা ব্যবস্থাপনায় শুদ্ধাচার ও উত্তমচর্চা বিষয়ক সেমিনারে মূল বক্তা ভূমি সচিব জনাব মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী, সমন্বয় করেন জেলা প্রশাসক জনাব মোঃ মামুনুর রশিদ আলোচক হিসেবে ছিলেন স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক প্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, ইমাম প্রতিনিধিসহ ভূমি প্রশাসনের সকল স্তরের কর্মকর্তা কর্মচারি। সময় : সকাল ০৯ঃ০০ টা, স্থান - জেলা শিল্পকলা একাডেমি, তারিখ-১৮/০২/২০২০ (২০২০-০২-১৮)
দক্ষ, স্বচ্ছ, জবাবদিহি ও জনবান্ধব ভূমিসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো নিশ্চিতকরণ সাতক্ষীরা জেলায় শুদ্ধাচার ও উত্তমচর্চা বিষয়ক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপক ভূমি সচিব জনাব মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী, সঞ্চালক হিসেবে ছিলেন জেলা প্রশাসক জনাব এস,এম মোস্তফা কামাল, আলোচক ছিলেন পুলিশ সুপার, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান, মুক্তিযোদ্ধা কমান্ডারসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। ভূমি প্রশাসনের সঙ্গে কর্মরত কর্মকর্তাদের উপিস্থিতিতে এই কর্মশালা সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি অনুষ্টিত হয়। ৪০০ লোকের অধিক কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন পেশাজীবি নেতা কর্মিরা উপস্থিত ছিলেন। সেমিনার শেষে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের মাঝে এল,এ চেক হস্তান্তর করেন। তারিখঃ ১৮/০২/২০২০ তারিখ সকাল ০৯ঃ০০ টা হতে দুপুর ০১ঃ০০ টা পর্যন্ত। (২০২০-০২-১৮)
মহিষ প্রজনন কেন্দ্র সম্প্রসারণ প্রকল্পের ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদান সম্পর্কিত অনলাইনে ক্ষতিপূরণ প্রদানে অনলাইন সেবা কার্যক্রম উদ্বোধন কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ। জেলা প্রশাসক জনাব মোঃ মামুনুর রশিদের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফকিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব স্বপন কুমার দাস, পুলিশ সুপার জনাব পংকজ চন্দ্র রায়, উপজেলা নির্বাহী অফিসার জনাব শাহানাজ পারভিন, বাতাগি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব মোঃ ইউনুস আলী শেখসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপিস্থিত ছিলেন। স্থানীয় জনগন এই উদ্যোগের ভূয়সি প্রসংসা করেন। সারা দেশে এই কার্যক্রম ছড়িয়ে দেবার জন্য সকলে অনুরোধ করেন। তারিখঃ ১৮/০২/২০২০, সময় বিকাল ০৪ঃ৩০ ঘটিকা, স্থান - বেতাগি ইউনিয়ন (২০২০-০২-১৮)
(ঢাকা,বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি ২০২০) মৌলভীবাজার, নীলফামারি, হবিগঞ্জ এবং পঞ্চগড় জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)- গণের সাথে অতিরিক্ত সচিব (উন্নয়ন), ভূমি মন্ত্রণালয় জনাব মোঃ আবদুল হক-এর সভাপতিত্বে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। উক্ত ভিডিও কনফারেন্সের মাধ্যমে অতিরিক্ত সচিব (উন্নয়ন) মহোদয়, ভূমি মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন “উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ” (৬ষ্ঠ পর্ব) শীর্ষক প্রকল্প, গুচ্ছগ্রাম-২য় পর্যায় (সিভিআরপি প্রকল্প), সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ শীর্ষক প্রকল্প এবং “ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ ও রেকর্ড প্রণয়ন প্রকল্প” সহ ০৪ (চার) প্রকল্পের ভৌত অগ্রগতি বিষয়ে আলোচনা করেন। সংশ্লিষ্ট অতিরিক্ত জেলা প্রশাসকগণ ভিডিও কনফারেন্সে স্ব স্ব কর্মক্ষেত্র থেকে উপস্থিত ছিলেন। উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী প্রধান জনাব মোঃ আশিক নূর এবং গুচ্ছগ্রাম-২য় পর্যায় (সিভিআরপি) এর প্রকল্প প্রকৌশলী জনাব মোয়াজ্জেম হোসেন। (২০২০-০২-১৩)
(ঢাকা,মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি ২০২০) ফেনী ও নোয়াখালী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)- গণের সাথে অতিরিক্ত সচিব (উন্নয়ন), ভূমি মন্ত্রণালয় জনাব মোঃ আবদুল হক-এর সভাপতিত্বে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। উক্ত ভিডিও কনফারেন্সের মাধ্যমে অতিরিক্ত সচিব (উন্নয়ন) মহোদয়, ভূমি মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন “উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ” (৬ষ্ঠ পর্ব) শীর্ষক প্রকল্প, গুচ্ছগ্রাম-২য় পর্যায় (সিভিআরপি প্রকল্প), সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ শীর্ষক প্রকল্প এবং “ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ ও রেকর্ড প্রণয়ন প্রকল্প” সহ ০৪ (চার) প্রকল্পের ভৌত অগ্রগতি বিষয়ে আলোচনা করেন। সংশ্লিষ্ট অতিরিক্ত জেলা প্রশাসকগণ ভিডিও কনফারেন্সে স্ব স্ব কর্মক্ষেত্র থেকে উপস্থিত ছিলেন। উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী প্রধান জনাব মোঃ আশিক নূর এবং গুচ্ছগ্রাম-২য় পর্যায় (সিভিআরপি) এর প্রকল্প প্রকৌশলী জনাব মোয়াজ্জেম হোসেন। (২০২০-০২-১১)
(ঢাকা,সোমবার, ১০ ফেব্রুয়ারি ২০২০) নওগাঁ ও জয়পুরহাট জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)- গণের সাথে অতিরিক্ত সচিব (উন্নয়ন), ভূমি মন্ত্রণালয় জনাব মোঃ আবদুল হক-এর সভাপতিত্বে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। উক্ত ভিডিও কনফারেন্সের মাধ্যমে অতিরিক্ত সচিব (উন্নয়ন) মহোদয়, ভূমি মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন “উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ” (৬ষ্ঠ পর্ব) শীর্ষক প্রকল্প, গুচ্ছগ্রাম-২য় পর্যায় (সিভিআরপি প্রকল্প), সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ শীর্ষক প্রকল্প এবং “ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ ও রেকর্ড প্রণয়ন প্রকল্প” সহ ০৪ (চার) প্রকল্পের ভৌত অগ্রগতি বিষয়ে আলোচনা করেন। সংশ্লিষ্ট অতিরিক্ত জেলা প্রশাসকগণ ভিডিও কনফারেন্সে স্ব স্ব কর্মক্ষেত্র থেকে উপস্থিত ছিলেন। উক্ত সভায় আরও উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী প্রধান জনাব মোঃ আশিক নূর এবং গুচ্ছগ্রাম-২য় পর্যায় (সিভিআরপি) এর প্রকল্প প্রকৌশলী জনাব মোয়াজ্জেম হোসেন। (২০২০-০২-১০)
ভূমি মন্ত্রণালয় থেকে কয়েকজন কর্মকর্তা বদলি হওয়ায় এবং সদ্য কয়েকজন কর্মকর্তা যোগদান করায় গতকাল (০৪/০২/২০২০ তারিখ) নতুনভাবে মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাদের কর্মবণ্টন করা হয়। এ উপলক্ষ্যে সচিব, ভূমি মন্ত্রণালয়, সংশ্লিষ্ট কর্মকর্তাদের ফুল দিয়ে বরণ করে নেন। (২০২০-০২-০৫)
(ঢাকা, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০) ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি-এর সভাপতিত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এ মন্ত্রণালয়ের গৃহীত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনার জন্য সভা অনুষ্ঠিত হয়। সভায় ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী সহ ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন। (২০২০-০১-২৩)
(ঢাকা, ১৯ জানুয়ারি, ২০২০) ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি মাঠ পর্যায়ে সহকারী কমিশনার (ভূমি)দের অনুকূলে ডাবল কেবিন পিক-আপ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন সহকারী কমিশনার (ভূমি)/রাজস্ব সার্কেলের (এসিল্যান্ড) অনুকূলে ৫৫টি ডাবল কেবিন পিকআপ হস্তান্তর করার মধ্যে দিয়ে বর্তমানে দেশে কর্মকাণ্ড পরিচালিত করা সবগুলো (৪৯৪টি) উপজেলা ভূমি অফিসে/রাজস্ব সার্কেলে দাপ্তরিক গাড়ি বরাদ্দ সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ছিলেন ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী, অতিরিক্ত সচিব (মাঠ প্রশাসন) প্রদীপ কুমার দাস, উপসচিব মোছাম্মা‌ৎ মমতাজ বেগম, কেবিন-পিকআপ সরবরাহকারী প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রি লিমিটেডের প্রতিনিধিবৃন্দ। উল্লেখ্য, ইতোমধ্যে নতুন ভাবে আরও ১৭টি এসিল্যান্ড-এর পদ সৃজন করা হয়েছে। এসকল অফিসের গাড়ি টিওএন্ডইভুক্ত (সাংগঠনিক কাঠামো ও অফিস সরঞ্জাম তালিকা) হওয়ার পর ঐ সব ভূমি অফিসে/রাজস্ব সার্কেলে গাড়ি বরাদ্দ দেওয়া হবে। (২০২০-০১-১৯)
(ঢাকা, ১২ জানুয়ারি,২০২০) জনাব মো: শাওগাতুল আলম, উপসচিব, ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে উপপরিচালক হিসাবে যোগদান করায় মাননীয় সচিব মহোদয় তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান। মাননীয় সচিব মহোদয় ছাড়াও ভূমি মন্ত্রণালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারাও সেখানে উপস্থিত ছিলেন। (২০২০-০১-১২)
(ঢাকা, বৃহস্পতিবার, ০২ জানুয়ারি ২০২০) ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি, ঢাকা জেলা প্রশাসকের কার্যালয় হতে, ‘হাতের মূঠোয় ভূমিসেবা’ প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা কালেক্টরেটের ভার্চুয়াল রেকর্ড রুম উদ্বোধন করেন। এসময় ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। (২০২০-০১-০২)
(ঢাকা, সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯) বাংলাদেশের সব বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ও জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)বৃন্দের 'ভূমি সেবা হটলাইন ১৬১২২ প্রশিক্ষণ' উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে উপস্থিত ছিলেন মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি। ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী এ সময় উপস্থিত ছিলেন। সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারবৃন্দ ভিডিও কনফারেন্সে স্ব স্ব কর্মক্ষেত্র থেকে উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা সহ ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর/সংস্থার কর্মকর্তাবৃন্দ। (২০১৯-১২-৩০)
(ঢাকা, সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯) ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মোঃ মজিবর রহমান ও যুগ্মসচিব (বাজেট ও অডিট) মুশফিক আহমদ শামীম-এর অবসর উত্তর ছুটিতে এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদানের নিমিত্ত তাঁদের ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীর পক্ষ হতে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। বিদায় অনুষ্ঠানে মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী সহ সকল ভূমি মন্ত্রণালয় এবং এর আওতাধীন বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ। (২০১৯-১২-৩০)
(৯ ডিসেম্বর, ২০১৯) ভূমি মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে সদ্য বদলি হওয়া উপসচিব (সমন্বয় ও কাউন্সিল) জনাব মোঃ ফিরোজ আহমেদ কে আজ সন্ধ্যায় বাংলাদেশ সচিবালয়ে ভূমি সচিবের দপ্তরে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। ভূমি সচিব জনাব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী সহ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ভূমি সচিব মোঃ ফিরোজ আহমেদ-এর নতুন দায়িত্ব গ্রহণের সাফল্য কামনা করেন। (২০১৯-১২-০৯)
(বৃহস্পতিবার, ২৮ নভেম্বর ২০১৯) ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ঢাকায় ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে বেসিক ভূমি ব্যবস্থাপনা কোর্সে অংশগ্রহণকারী সহকারী কমিশনার (ভূমি)দের সাথে এক মতবিনিময় সভায় বক্তব্য প্রদান করেন। (২০১৯-১১-২৮)
সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু, এমপিকে দেখতে মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি আজ সকালে হাসপাতালে গমন করেন। (২০১৯-১১-১৯)
(ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯) রাজধানী ঢাকার অদূরে সাভারে অবস্থিত অফিসার্স ট্রেনিং ইন্সটিটিউট (ওটিআই) মসজিদ সংলগ্ন মাঠে, বাংলাদেশ সিভিল সার্ভিস এর প্রশাসন, পুলিশ, বন ও রেলওয়ে ক্যাডার এবং বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কর্মকর্তাগণের ১১৯তম সার্ভে এন্ড সেটেলমেন্ট প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি উপস্থিত ছিলেন। (২০১৯-১১-১৭)
(ঢাকা, ১৩-১৪ নভেম্বর ২০১৯) ‘ভূমি মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম পর্যালোচনা বিষয়ক' কর্মশালা অনুষ্ঠিত (২০১৯-১১-১৪)
'শেরপুর জেলায় দক্ষ, স্বচ্ছ, জবাবদিহি ও জনবান্ধব ভূমিসেবা বাস্তবায়নে শুদ্ধাচার ও উত্তমচর্চা বিষয়ক সেমিনার' - ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে জেলা প্রশাসন শেরপুরের আয়োজনে আজ সকাল ০৯:৩০ ঘটিকার সময় শেরপুর সরকারি কলেজ অডিটোরিয়ামে শুদ্ধাচার ও উত্তম চর্চা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে জেলা প্রশাসক, পুলিশ সুপার, অধ্যক্ষ, জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক, পেশাজীবি প্রতিনিধি এবং সকল উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি), কানুনগো, সার্ভেয়ার, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা, ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা, উপজেলা পর্যায়ের সকল ভূমি ব্যবস্থাপনায় নিয়োজির ৩য় শ্রেণীর কর্মচারী, জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মরত সকল ভূমি রাজস্ব কর্মকর্তা-কর্মচারী, জরিপ বিভাগীয় সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। আয়োজন সফলভাবে সম্পাদনের জন্য বি,এন,সি,সি ওবং স্কাউটের ছাত্র/ছাত্রীরা উপস্থিত ছিল। (২০১৯-১১-১১)
ভূমি সেবা হটলাইন ১৬১২২ উদ্বোধন (২০১৯-১০-১০)
(ঢাকা, বৃহস্পতিবার ১০ অক্টোবর, ২০১৯) সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভূমি সেবা হটলাইন ১৬১২২ উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী এসময় উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম, এমপি, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান মোঃ আবদুল হান্নান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মজিবর রহমান, মোঃ সিরাজ উদ্দিন আহমেদ, আনিস মাহমুদ, মোঃ আবদুল হক, মোঃ আতাউর রহমান, ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মোঃ আব্দুল হাই। (২০১৯-১০-১০)
(ঢাকা, মঙ্গলবার, ৮ অক্টোবর ২০১৯) রাজধানীর মিরপুর ভাষানটেক এলাকায় বস্তিবাসীর জন্য নির্মিত পুনর্বাসন প্রকল্প পরিদর্শন করেছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ। সকালে তিনি সরেজমিনে গিয়ে ভুক্তভোগীদের খোঁজখবর নেন। পাশাপাশি বাসিন্দাদের নানা সমস্যা সমাধানের আশ্বাস দেন মন্ত্রী। এ সময় ভূমিসচিব মাকসুদুর রহমান পাটোয়ারী ও প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব আতাউর রহমান সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। (২০১৯-১০-০৮)
(ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯) সকালে রাজধানীর মতিঝিলের বিআইডব্লিউটিএ ভবনে অবস্থিত ভূমি সংস্কার বোর্ড এর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত অত্র বোর্ড কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী অংশগ্রহণ করেন। ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মোঃ আবদুল হক, ভূমি সংস্কার বোর্ড সদস্য মোহাম্মদ জাকীর হোসেন ও যাহিদা খানম সহ মন্ত্রণালয় ও বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। একই দিন দুপুরে, ‘ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে’ প্রশিক্ষণরত ৭৪জন সহকারী কমিশনার (ভূমি)দের (এসিল্যান্ড) জন্যে ভূমি মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত ‘ভূমি মন্ত্রণালয়ের কার্যক্রম অবহিত করণ’ শীর্ষক সভায় প্রশিক্ষণার্থী এসিল্যান্ডদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন ভূমিমন্ত্রী। এসময় ভূমি সচিব, ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মোঃ আব্দুল হাই ও যুগ্ম-সচিব (মাঠপ্রশাসন) প্রদীপ কুমার দাস উপস্থিত ছিলেন। (২০১৯-০৯-২৩)
(ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০১৯) ভূমি মন্ত্রণালয় এবং এটুআই-এর যৌথ আয়োজনে আজ সোমবার ১৬ সেপ্টেম্বর, ২০১৯ তারিখে বাংলাদেশ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত 'ই-নামজারির সক্ষমতা মূল্যায়নে গবেষণালব্ধ ফলাফল' শীর্ষক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, এটুআই-এর প্রকল্প পরিচালক জনাব ড. মোঃ আবদুল মান্নান, পিএএ এটুআই-এর পলিসি অ্যাডভাইজর জনাব আনীর চৌধুরী, ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টার এর কান্ট্রি ডিরেক্টর ড. ইমরান মতিন, কান্ট্রি ইকোনমিস্ট ফারিয়া নাইম, ইয়েল ইউনিভার্সিটি’র পিএইচডি গবেষক মার্টিন মাটসন এবং ভূমি মন্ত্রণালয় ও এটুআই এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। এছাড়া প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ এসময় উপস্থিত ছিলেন। (২০১৯-০৯-১৬)
(ঢাকা, ১১ সেপ্টেম্বর ২০১৯) বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সাথে তাঁর কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাৎ করেন। বেসরকারি খাত একীকরণ কর্মকর্তা মিজ রেবেকা রবিনসন এ সময় রাষ্ট্রদূতের সাথে ছিলেন। ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী এ সময় উপস্থিত ছিলেন। (২০১৯-০৯-১১)
(ঢাকা, রবিবার ০১ সেপ্টেম্বর ২০১৯) ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী প্রধান অতিথি হিসেবে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত মাঠ পর্যায়ে সহকারী কমিশনার (ভূমি)দের অনুকূলে ডাবল কেবিন পিক-আপ হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিববৃন্দ ছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন শাখার যুগ্ম সচিব প্রদীপ কুমার দাস, উপসচিব কামরুল ইসলাম চৌধুরী, কেবিন-পিকআপ সরবরাহকারী প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক একেএম আনোয়ার মোর্শেদ ও উপ-প্রধান প্রকৌশলী জনাব নবারুণ সরকার। এবার মোট ষাটটি উপজেলা ভূমি অফিসের জন্য গাড়ি বরাদ্দ হয়েছে। (২০১৯-০৯-০১)
(২২ আগস্ট, ২০১৯) ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ইন্দোনেশিয়া প্রজাতন্ত্রের স্বাধীনতার ৭৪তম বার্ষিকী উপলক্ষে ঢাকার ইন্দোনেশিয়া দূতাবাস কর্তৃক আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। (২০১৯-০৮-২২)
(বুধবার, ২১ আগস্ট, ২০১৯) ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে ঢাকা বিভাগীয় ভূমি ব্যবস্থাপনা সংশ্লিষ্ট কর্মকর্তাদের জন্য আয়োজিত ‘ই-নামজারি সঞ্জীবনী কর্মশালা' এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন। (২০১৯-০৮-২১)
আন্তর্জাতিক মাতৃভাষা লাভার্স সোসাইটির জেনারেল সেক্রেটারি জনাব এম,এইচ কবির মেহেরাব-এর সঙ্গে ভূমি মন্ত্রণালয়ে (২০১৯-০৮-২১)
ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেম বাস্তবায়ন পরিকল্পনা বিষয়ে সভা (19/08/2019) (২০১৯-০৮-১৯)
(ঢাকা, ১৮ আগস্ট, রবিবার, ২০১৯) স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আজ ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান মোঃ আবদুল হান্নান, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আনিস মাহমুদ, আতাউর রহমান ও সিরাজ উদ্দিন এবং প্রশাসনিক কর্মকর্তা মোঃ হযরত আলী। (২০১৯-০৮-১৮)
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস/২০১৯ উপলক্ষে আজ ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল (২০১৯-০৮-১৮)
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের নেতৃত্বে মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/সংস্থার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। (২০১৯-০৮-১৫)
দক্ষিণ কোরিয়ার মান্যবর অ্যাম্বাসেডরের সঙ্গে সভা (২০১৯-০৮-০৬)
বার্ষিক কর্মসম্পাদন চুক্তিপত্র স্বাক্ষর (ঢাকা, শনিবার, ১৩ জুলাই ২০১৯) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট তাঁর কার্যালয়ে ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী ২০১৯-২০ অর্থবছরের স্বাক্ষরিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তিপত্র হস্তান্তর করেন। (২০১৯-০৭-১৩)
(ঢাকা, সোমবার, ০৮ জুলাই ২০১৯) রাজধানীর কাঁটাবনে অবস্থিত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চার সপ্তাহের ‘১১ তম বেসিক ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্স’ - এর উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী এবং অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মোঃ আব্দুল হাই। (২০১৯-০৭-০৮)
নারায়নগঞ্জ জেলার ভূমি প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের সাথে শুদ্ধাচার বিষয়ক মতবনিময় (২০১৯-০৭-০৭)
১২১তম CLAC সভায় সভাপতিত্ব করেন ভূমি মন্ত্রনালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী এম.পি, সভায় আরো উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব জনাব মো: মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী মহোদয় এবং অন্যান্য কর্মকর্তাগন। (২০১৯-০৬-২৭)
ভূমি মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রী মহোদয়ের নবযোগদানকৃত একান্ত সচিব জনাব মোঃ রাজ্জাকুল ইসলামকে ফুল দিয়ে বরন করেন ভূমি মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী মহোদয়। (২০১৯-০৬-২৭)
(ঢাকা, ২৫ জুন ২০১৯) রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত ‘ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের প্রশিক্ষণ হলে ভূমি মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত 'সরকারি স্বার্থ সংশ্লিষ্ট সম্পত্তিতে দেওয়ানি মামলার রায়ের ভিত্তিতে রেকর্ড সংশোধনসহ সরকারি সম্পত্তি সুষ্ঠুভাবে রক্ষণাবেক্ষণ' শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী (২০১৯-০৬-২৫)
ভূমি মন্ত্রণালয়ের সাথে এর আওতাধীন ৫টি দপ্তর/সংস্থার ২০১৯-২০ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন মাননীয় ভূমিমন্ত্রী। (২০১৯-০৬-২৩)
(মস্কো, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯) রাশিয়ার রাজধানী মস্কোতে অবস্থিত রোজরিস্তার সদর দপ্তরে, বাংলাদেশের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ও রুশ অর্থনৈতিক উন্নয়ন উপমন্ত্রী এবং রাশিয়ার ‘ফেডারেল সার্ভিস ফর স্টেট রেজিস্ট্রেশন, ক্যাডাস্ট্রে এন্ড কার্টোগ্রাফি’ (রোজরিস্তার)’র প্রধান ভিক্টোরিয়া আব্রামচেঙ্কোর নেতৃত্বে ভূমি ব্যবস্থাপনা বিষয়ে আনুষ্ঠানিক এক দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। উভয় দেশের ভূমি ব্যবস্থাপনা সম্পর্কিত কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। (২০১৯-০৬-২০)
যুগ্মসচিব পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাগণের প্রতি শুভেচ্ছা (২০১৯-০৬-১৭)
(ঢাকা, ০৯ জুন, রবিবার ২০১৯) মাননীয় ভূমিমন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী এম.পি আজ ভূমি মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ঈদ পুনর্মিলনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অত্র মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। অনুষ্ঠানে ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী এবং ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান মোঃ আবদুল হান্নান উপস্থিত ছিলেন। (২০১৯-০৬-০৯)
ভূমি মন্ত্রণালয়ের নবনিয়োগপ্রাপ্ত তৃতীয় শ্রেণির সাঁট মুদ্রাক্ষরিক কাম-কম্পিউটার অপারেটর এবং অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিকদের ফুল দিয়ে বরণ করেন ভূমি মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী মহোদয়। (২০১৯-০৬-০৩)
পদোন্নতি পেয়ে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব পদে নিযুক্ত ভূমি সংস্কার বোর্ডের বিদায়ী চেয়ারম্যান জনাব মুনশী শাহাবুদ্দীন আহমেদকে ভূমি মন্ত্রণালয়ের সবার পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান ভূমি সচিব জনাব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী। উল্লেখ্য, একটি মন্ত্রণালয় হতে একই সাথে দুজনের পূর্ণ সচিব পদে পদোন্নতি, ভূমিমন্ত্রীর নেতৃত্বে অত্র মন্ত্রণালয়ের লিডারশীপ পর্যায়ে জনকল্যাণে কাজ করার দৃঢ় পদক্ষেপের একটি স্বীকৃতি সরূপ। এর আগে ভূমি সচিবের সভাপতিত্বে ভুমি মন্ত্রণালয়ের মাসিক সমন্বয় সভা অত্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। (২০১৯-০৫-৩০)
বিদেশে সরকারি সফরত অবস্থায় ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জনাব মো: মাক্‌ছুদুর রহমান পাটওয়ারীকে মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে গত ২৬ মে ২০১৯ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিব হিসেবে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। বিদেশ সফর শেষে আজ প্রথম ভূমি মন্ত্রণালয়ে আসলে অত্র মন্ত্রণালয়ের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ নবনিযুক্ত ভূমি সচিব মহোদয়কে ফুলেল শুভেচ্ছা জানান। (২০১৯-০৫-২৮)
(ঢাকা, ১৫ মে, বুধবার ২০১৯) ‘ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের উদ্যোগে রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত অত্র অধিদপ্তরের প্রধান কার্যালয়ের প্রশিক্ষণ হলে অনুষ্ঠিত ভূমি জরিপ ও রেকর্ড ব্যবস্থাপনায় অধিকতর গতিশীলতা আনয়নে ‘ভূমি জরিপ কার্যক্রমের চ্যালেঞ্জসমূহ ও উত্তরণে করনীয়’ শীর্ষক এক দিনের কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি। (২০১৯-০৫-১৫)
(সোমবার, ১৩ মে, ২০১৯) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণের জন্যে একটি সভা আজ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। (২০১৯-০৫-১৩)
(রবিবার, ২১ এপ্রিল, ২০১৯) জনাব কে.এফ.এম পারভীন আখতার, অতিরিক্ত সচিব-এর অবসর উত্তর ছুটিতে এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদানের নিমিত্ত তাঁকে ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীর পক্ষ হতে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়। বিদায় অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের সচিব (ভারপ্রাপ্ত) জনাব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী সহ সকল ভূমি মন্ত্রণালয় এবং এর আওতাধীন বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। (২০১৯-০৪-২১)
(রবিবার, ২১ এপ্রিল, ২০১৯) ভূমি মন্ত্রণালয়ের সচিব (ভারপ্রাপ্ত) জনাব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী এঁর সভাপতিত্বে ভুমি মন্ত্রণালয়ের মাসিক সমন্বয় সভা অত্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। (২০১৯-০৪-২১)
(বুধবার, ১৭ এপ্রিল, ২০১৯) ভূমি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী-এমপি এঁর সভাপতিত্বে ১৪২৬-১৪৩১ বাংলা সন মেয়াদে উন্নয়ন প্রকল্পে ২০ একরের উর্দ্ধে সরকারি জলমহাল ইজারা বিষয়ে সরকারি জলমহাল ইজারা প্রদান সংক্রান্ত কমিটির ৫৪ তম সভা ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। (২০১৯-০৪-১৭)
(বুধবার, ১৭ এপ্রিল, ২০১৯) ভূমি মন্ত্রণালয়ের ২০১৯-২০ বছরের বার্ষিক কর্মসম্পাদন কর্মসূচি-র কৌশলগত অগ্রাধিকার অবহিতকরণ কর্মশালার উদ্বোধন করেন ভূমি মন্ত্রণালয়ের সচিব (ভারপ্রাপ্ত) জনাব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী। (২০১৯-০৪-১৭)
শুভ বাংলা নববর্ষ, ১৪২৬ উপলক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ভূমি মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী এম.পি-এঁর শুভেচ্ছা বিনিময় (২০১৯-০৪-১৫)
(বৃহস্পতিবার ১১ এপ্রিল, ২০১৯) মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী রাজধানীর সেগুন বাগিচাস্থ বাংলাদেশ শিল্পকলা একাডেমি কমপ্লেক্সে অবস্থিত জাতীয় চিত্রশালায় ঢাকা বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকের কার্যালয়ের যৌথ উদ্যোগে, ‘ভূমি সেবা সপ্তাহ এবং ভূমি উন্নয়ন কর মেলা ২০১৯’ উপলক্ষে স্থাপিত ঢাকা মহানগরী অঞ্চলের ভূমি সেবা ক্যাম্পের উদ্বোধন করেন। এর আগে বিভাগীয় কমিশনার অফিস থেকে শিল্পকলা একাডেমি পর্যন্ত একটি সুসজ্জিত র‍্যালির নেতৃত্ব দেন ভূমিমন্ত্রী। (২০১৯-০৪-১১)
(ঢাকা, ৩১ মার্চ ২০১৯) ভূমি সংস্কার বোর্ডের উদ্যোগে রাজধানীর বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে অনুষ্ঠিত ‘‘ভূমি সেবায় অধিকতর গতিশীলতা আনয়নে ই-নামজারির ভূমিকা’’ শীর্ষক এক দিনের কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মুনশী শাহাবুদ্দীন আহমেদ। নির্বাচিত জনপ্রতিনিধি, ভূমি মন্ত্রণালয়ে কর্মরত কর্মকর্তাগণ এবং a2i প্রকল্পের প্রতিনিধিবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন। ভূমি মন্ত্রণালয় এবং এর আওতাধীন বিভিন্ন দপ্তরের কর্মকর্তা সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, বিভিন্ন পেশাজীবী ব্যক্তি ও জনপ্রতিনিধিগণ এবং গণমাধ্যম কর্মীবৃন্দ কর্মশালায় উপস্থিত ছিলেন এবং উন্মুক্ত আলোচনায় অংশ নেন। (২০১৯-০৩-৩১)
(ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯) মন্ত্রিপরিষদ সচিব জনাব মোহাম্মদ শফিউল রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের প্রশিক্ষণ হলে দুই সপ্তাহের ‘বেসিক ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্স’র উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি সচিব মাকছুদুর রহমান পাটোয়ারী। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মোঃ আব্দুল হাই। ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন। ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর যৌথভাবে ২০১৯ সালে নবনিযুক্ত ১৭০ জন এসিল্যান্ডদের মধ্যে প্রথম পর্যায়ে ১০০ জনকে প্রশিক্ষণ প্রদান করবে। (২০১৯-০৩-১৯)
(চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৪ মার্চ ২০১৯) মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ চারদিন ব্যাপী ‘রিহ্যাব চট্টগ্রাম ফেয়ারের’ ২০১৯ উদ্বোধন করেন। (২০১৯-০৩-১৪)
(চট্টগ্রাম, সোমবার, ১২ মার্চ ২০১৯) মাননীয় ভূমমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত তিন দিনব্যাপী সিভাসু ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৯ উদ্বোধন করেন। (২০১৯-০৩-১২)
(ঢাকা, বুধবার ২৭ ফেব্রুয়ারি ২০১৯) ‘হাতের মুঠোয় খতিয়ান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত দেশব্যাপী আর এস খতিয়ান অনলাইনে অবমুক্তকরণ কার্যক্রম উদ্বোধন করেন মাননীয় ভূমিমন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী, এমপি। অনুষ্ঠানে প্রায় ৩২ হাজার জরিপ-কৃত মৌজার ১ কোটি ৪৬ লক্ষ আর এস খতিয়ানের জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বাকীগুলোও পর্যায়ক্রমে উন্মুক্ত করে দেওয়া হবে। (২০১৯-০২-২৭)
শহিদ দিবস ওআন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভূমি মন্ত্রণালয় ও আওতাধীন সংস্থা/দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন। (২০১৯-০২-২১)
(ঢাকা ২০ ফেব্রুয়ারি, ২০১৯) কুয়েতের জাতীয় ও স্বাধীনতা দিবস উপলক্ষে রাজধানীর একটি হোটেলে আয়োজিত অভ্যর্থনা অনুষ্ঠানে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। (২০১৯-০২-২০)
(ঢাকা, রবিবার ১৭ ফেব্রুয়ারি ২০১৯) মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী রাজধানীর কাঁটাবনে অবস্থিত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চার দিনের ‘১ম বেসিক ভূমি ব্যবস্থাপনা রিফ্রেশার্স কোর্সে’র উদ্বোধন করেন এবং উক্ত কোর্সে অংশগ্রহণকারী 'সহকারী কমিশনার (ভূমি)'গণদের/এসিল্যান্ড উদ্দেশ্য দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মোঃ আব্দুল হাই। (২০১৯-০২-১৭)
(ঢাকা, বৃহস্পতিবার ১৪ ফেব্রুয়ারি ২০১৯) প্রথম বারের মত শুরু হওয়া ‘ফুড অ্যান্ড হসপিটালটি বাংলাদেশ এক্সপো - ২০১৯’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে ব্রাজিল, সংযুক্ত আরব আমিরাত এবং ফিলিস্তিনের রাষ্ট্রদূতবৃন্দ, মিয়ানমারের চার্জ দ্যা অ্যাফেয়ার্স, হোটেল এবং ট্যুরিজম সেক্টরের ব্যবসায়ীবৃন্দ সহ পর্যটন খাতের অন্যান্য স্টেকহোল্ডারগণ উপস্থিত ছিলেন। (২০১৯-০২-১৪)
(ঢাকা, মঙ্গলবার ১২ ফেব্রুয়ারি ২০১৯) ঢাকা মহানগরসহ সমগ্র ঢাকা জেলায় শতভাগ ই-নামজারি চালু কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জনাব মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা জেলার জেলা প্রশাসক জনাব আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান। (২০১৯-০২-১২)
ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মোঃ তাজুল ইসলাম চৌধুরী, জনাব মোঃ আকরাম হোসেন, জনাব মোঃ তৌফিকুল আলম, জনাব মোঃ জাফর উল্লাহ এবং যুগ্ম সচিব জনাব মোঃ আব্দুল মতিন-এর ভূমি মন্ত্রণালয় থেকে বদলি উপলক্ষ্যে বিদায় অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জনাব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী মহোদয়। (২০১৯-০২-১১)
(ঢাকা, রবিবার ১০ ফেব্রুয়ারি ২০১৯) দুপুরে খুলনা বিভাগের ৭ টি জেলা - খুলনা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা, সাতক্ষীরা, নড়াইল এবং বাগেরহাট জেলায় অনুষ্ঠিতব্য ৪ দিন ব্যাপী ই-মিউটেশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী উপস্থিত ছিলেন। (২০১৯-০২-১০)
(চট্টগ্রাম, ০৮ ফেব্রুয়ারি ২০১৯) মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী আজ চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পরৈকোড়া ইউনিয়নের তালসরা মুৎসুদ্দিপাড়ার বিবেকারাম বিহারের অধ্যক্ষ ও সপ্তগ্রাম শাসন কল্যাণ ভিক্ষু সমিতির সভাপতি ভদন্ত শাসনমিত্র মহাস্থবিরের ৬৯তম জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। (২০১৯-০২-০৮)
০৭ ফেব্রুয়ারি,২০১৯ তারিখ সকাল ১১.৩০ মিনিটের সময় ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রাজশাহী বিভাগের রাজশাহী, পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ জেলার ই-নামজারী ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্ভোধন করেন প্রধান অতিথি হিসেবে ভূমি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী। উদ্ভোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জনাব মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান জনাব মুনশী শাহাবুদ্দিন আহমেদ এবং মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। (২০১৯-০২-০৭)
৩০/০১/২০১৯ তারিখ সকাল ১১.০০ ঘটিকার সময় মাননীয় ভূমি মন্ত্রী মহোদয়ের সঙ্গে ভূমি সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার জন্য মন্ত্রিপরিসদ সচিব মহোদয় এবং অতিরিক্ত সচিব (এপিডি), জনপ্রশাসন মন্ত্রণালয় মহোদয় ভূমি মন্ত্রণালয়ে আসেন। তাঁদেরকে ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান ভারপ্রাপ্ত সচিব ভূমি মন্ত্রণালয় মহোদয়। (২০১৯-০১-৩০)
২২/০১/২০১৯ খ্রিস্টাব্দ তারিখ রোজ মঙ্গলবার সকাল ১০:০০ ঘটিকায় ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মহোদয়ের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর/অধিদপ্তর/বোর্ড এর প্রধানগণের সমন্বয়ে মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় ভূমি মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মাননীয় মন্ত্রীর সদয় দিক্-নির্দেশনা মোতাবেক আগামী ৯০ (নব্বই) দিনের মধ্যে করণীয় কার্যক্রম এবং অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। (২০১৯-০১-২২)
ভূমি মন্ত্রণালয়ে নবনিযুক্ত মাননীয় মন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী এম.পি. এঁর সংবর্ধনায় মাননীয় মন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে বরণ করেন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দের পক্ষে মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এবং মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা/ দপ্তরসমূহের প্রধানগণ। (২০১৯-০১-০৮)
ভূমি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব সাইফুজ্জামান চৌধুরী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন (২০১৯-০১-০৬)
ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণের সঙ্গে সচিব মহোদয়ের ইংরেজী নববর্ষ,২০১৯-এর ফুলেল শুভেচ্ছা বিনিময়। (২০১৯-০১-০২)
ভূমি মন্ত্রণালয়ের ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মকর্তা-কর্মচারীগণের সাথে মন্ত্রনালয়ের সচিব মহোদয়ের ইংরেজী নববর্ষ,২০১৯-এর ফুলেল শুভেচ্ছা বিনিময়। (২০১৯-০১-০১)
ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তাগণের সাথে মন্ত্রনালয়ের সচিব মহোদয়ের ইংরেজী নববর্ষ,২০১৯-এর ফুলেল শুভেচ্ছা বিনিময়। (২০১৯-০১-০১)
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্ছের ঐতিহাসিক ভাষণ ইউনোস্কোর 'ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টার'-এ অন্তর্ভুক্তির মাধ্যমে 'বিশ্বপ্রামাণ্য ঐতিহ্য'র স্বীকৃতি লাভে অসামান্য অর্জন উপলক্ষে "আনন্দ শোভাযাত্রা" (২০১৭-১১-২৫)
ছিটমহলের ভূমির মালিকানার প্রাথমিক তথ্য হস্তান্তর (২০১৭-০৯-২৮)
ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে সদ্য প্রস্তুত সিভিল স্যুট ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়ারের প্রশিক্ষণ অনুষ্ঠানে ড. মুজিবুর রহমান হাওলাদার, সচিব মহোদের দিক নির্দেশনা (২০১৭-০৭-১১)
২০ জুন ২০১৭ তারিখে ভূমি মন্ত্রণালয়ের সাথে অধীনস্ত দপ্তর/সংস্থার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান, ২০১৭-২০১৮ (২০১৭-০৬-২০)
১৫-০৬-২০১৭ খ্রিঃ তারিখে ঢাকা বিভাগের সকল সহকারী কমিশনার (ভূমি) এবং অতিঃ জেলা প্রশাসক (রাজস্ব)-গণদের জন্য ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম সম্পর্কে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে, নীলক্ষেতে অবহিতকরণ কর্মশালা (২০১৭-০৬-১৫)
ভূমি সেবা সপ্তাহ-২০১৭-এর শুভ উদ্বোধন (০১-০৭ এপ্রিল, ২০১৭) (২০১৭-০৪-০১)
জনাব মেছবাহ উল আলম, সিনিয়র সচিব, ভূমি মন্ত্রণালয় মহোদয়ের ডিএলএমএস প্রকল্প পরিদর্শন - ২৮-০৩-২০১৭। (২০১৭-০৩-২৮)
মাননীয় প্রধানমন্ত্রীর ভূমি মন্ত্রণালয় পরিদর্শন, ১৮-০৯-২০১৪ (২০১৪-০৯-১৮)
অধীনস্থ দপ্তর সংস্থার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি, ২০১৪-২০১৫ (২০১৩-০২-০৪)
ভূমি মন্ত্রণালয়ের বনভোজন - ২০১৩ (২০১৩-০২-০৪)


Share with :

Facebook Facebook